৮ম বার ব্যালন ডি অর জিতে রেকর্ড গড়লেন লিওনেল মেসি

Lionel Messi won the Ballon d'Or for a record 8th time

৩৬ বছর বয়সি মেসি, প্রথম বার এর মত মেজর লিগ সকার খেলোয়াড় হিসেবে Ballon d’Or জিতলেন। যদিও এই জয়টি মূলত কাতারে তার দেশের হয়ে খেলার জন্য পেয়েছেন। প্রাক্তন ম্যানচেস্টার ইউনাইটেড খেলোয়াড় এবং ইন্টার মিয়ামির সহ-মালিক ডেভিড বেকহ্যাম প্যারিসে তার (মেসি) হাতে পুরস্কারটি তুলে দেন।

এই দিয়ে ৮ম বার ব্যালন ডি অর জিতে ফুটবল ইতিহাসে নিজের নাম লিখলেন মেসি। ব্যালন ডি অর রাঙ্কিং এ ১ম এ মেসি ২য় তে আছেন আরলিং হালান্ড এবং ৩য় তে আছেন কাইলিয়ান এমবাপ্পে।

 

View this post on Instagram

 

A post shared by Ballon d’Or (@ballondorofficial)

হালান্ড গত ২২-২৩ সিজনে ৫২ গোল করেছিলেন। প্রথমে কোপা আমেরিকা এবং তারপর বিশ্বকাপ জেতা, এটি করা আশ্চর্যজনক বিষয়। মেসির সব [ব্যালন ডি’অর পুরস্কার] ভিন্ন ভিন্ন কারণে বিশেষ।

সোমবার ৩০ অক্টোবর ২০২৩ এ দেওয়া অন্যান্য পুরস্কারে, মেসির আর্জেন্টিনার সতীর্থ এমিলিয়ানো মার্টিনেজ সেরা গোলরক্ষকের জন্য ইয়াশিন ট্রফি জিতেছেন এবং ২১ বছরের কম বয়সী বিশ্বের শীর্ষ খেলোয়াড় হিসেবে ইংল্যান্ড ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার জুড বেলিংহামকে কোপা ট্রফি জিতেছেন।

তার পুরস্কার গ্রহনের সময়, মেসি আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে একটি বার্তা দিয়েছেন। ১৯৮৬ বিশ্বকাপজয়ী ম্যারাডোনা, যিনি ২২ নভেম্বর, ২০২০-এ মারা গিয়েছিলেন।

 

View this post on Instagram

 

A post shared by Leo Messi (@leomessi)

ক্রিশ্চিয়ানো রোনালদো পাঁচবার ব্যালন ডি অর জিতেছেন, যখন মিশেল প্লাতিনি, জোহান ক্রুইফ এবং মার্কো ভ্যান বাস্টেন তিনবার বিজয়ী হয়েছেন। নেইমার এর ঝুলিতে নেই কোন ব্যালন ডি অর।

মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার পর থেকে, Messi মিয়ামির হয়ে ১৪ টি খেলায় ১১ টি গোল করেছেন, যা ফ্র্যাঞ্চাইজিটিকে তার প্রথমবারের মতো সিলভারওয়্যার, লীগ কাপ জিততে সাহায্য করেছে।

মেসি ২০২২ সালের শেষে বিশ্বকাপে অসাধারন পারফরম্যান্স এর জন্য অষ্টম ব্যালন ডি’অর জিতে নিয়েছেন, এবং আর্জেন্টিনা তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছেন তিনি।

Scroll to Top