সিরাজগঞ্জে আলো ছড়াচ্ছেন ইউটিউবার র.ই.মানিক চিত্রপুরী

R.I.Manik Chitrapuri

২০১৪ সাল থেকে ইউটিউবে কৃষি ভিত্তিক ভিডিও তৈরি করছেন সিরাজগঞ্জ উল্লাপাড়ার র.ই.মানিক চিত্রপুরী। তার ইউটিউব যাত্রা শুরু হয় ২০১৪ সালের জুন মাসের ১২ তারিখ থেকে। তিনি প্রান্তিক কৃষক কিভাবে চাষ করে এবং গবাদি পশু পালন করে তার উপর ভিডিও চিত্র তৈরি করতেন।

র.ই.মানিক চিত্রপুরীর ছেলে মেয়ে

বাক্তিগত জিবনে মানিক চিত্রপুরী ২ ছেলে ও ১ মেয়ের জনক। তার বড় ছেলের নাম তানভীর ইসলাম এবং ছোট ছেলের নাম বিজয়। তার বড় ছেলে তানভীর এর ইউটিউব চ্যানেল এর নাম অজানা নিদর্শন। মানিক চিত্রপুরীর ইউটিউব ভিত্তিক এই সফলতার পিছনে তার বড় ছেলের অবদান ব্যাপক।

Tanvir islam and Bijoy
Tanvir islam and Bijoy

বর্তমানে তার chitrapuri Krishichitra ইউটিউব চ্যানেল টিতে সাবস্ক্রাইবার আছে প্রায় ১৩ লাখ এর কাছাকাছি (আজকের সময় ২৩ শে অক্টোবর ২০২৩)। এছাড়াও তার আরও একটি চ্যানেল আছে সেটির নাম র.ই.মানিক চিত্রপুরী (তার নিজ নামে)। এই চ্যানেলটিতে সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৭ লাখ এর মত।

Daughter of Manik
Daughter of Manik

ইউটিউবার র.ই.মানিক চিত্রপুরী

মানিক চিত্রপুরী ইউটিউব ভিডিও বানানোর পাশাপাশি সামাজিক সেবা মূলক কাজ ও করেন। তার নিজ বাসভবন সিরাজগঞ্জ উল্লাপাড়ায় প্রতি শুক্রবার গরিব দুখি মানুষদের একবেলা খাবার এর বেবস্থা করে থাকেন। এই অনুষ্ঠান বা আয়োজন এর স্পন্সর করেন অনেক দেশি বিদেশি ভাই ও বোনেরা। বিশেষ করে র.ই.মানিক চিত্রপুরী এর ভিডিও দেখে এখন অনেক মানুষ এই আয়োজন এর জন্য টাকা পাঠিয়ে থাকেন। মানিক চিত্রপুরী প্রতিটি শুক্রবার আয়োজন শেষ এ তার ভিডিও তে কে কত টাকা পাঠাল এবং কোথায় কিভাবে সে তা খরছ করেছে তার বিবরন দেন। সিরাজগঞ্জ উল্লাপাড়ার উপজেলা নির্বাহী অফিসারও মাঝে মাঝে তার আয়োজন দেখতে আসেন।

এছাড়া মানিক চিত্রপুরী দেশের অনেক জেলা ঘুরে ঘুরে কৃষি ভিত্তিক ভিডিও তৈরি করে থাকেন। মানুষ তাকে পছন্দ করে কারন তিনি যখন কৃষক বা খামারির সাথে কথা বলেন তখন তিনি অতি আন্তরিক হয়ে যান এবং তার সফল হবার মুল কারন সুন্দর ভাবে মানুষ কে জানানোর চেষ্টা করে থাকেন এবং খুনসুটি করেন তাদের (কৃষক বা খামারি) সাথে।

শুধু কৃষি ভিত্তিক ভিডিও নয় তিনি তার স্থানীয় বাজারের দ্রব্য মূলের আপডেট দাম প্রতি বৃহস্পতি বার ভিডিও আকারে প্রকাশ করে থাকেন। তার বাজার দাম এর ভিডিও র.ই.মানিক চিত্রপুরী ইউটিউব চ্যানেল এ আপলোড করে থাকেন। পরিশেষ এইটুকু বলা যায়, মানিক চিত্রপুরী বাংলাদেশের বেকার সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছেন আপ্রাণ ভাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top